সকাল ৮:২০,   বুধবার,   ৯ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,   ২৪শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ,   ৫ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি

হাওরে ধান কাটতে চট্টগ্রাম থেকে আসছে এক হাজার শ্রমিক

নিউজ ডেস্ক :
চট্টগ্রাম থেকে এক হাজার শ্রমিক দেশের বিভিন্ন জেলার হাওরগুলোতে ধান কাটতে আসছে। রোববার প্রথম পর্যায়ে ১০০ জন শ্রমিককে হাওরে ধান কাটতে যাওয়ার অনুমোদন দিয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ।
সিএমপির অতিরিক্ত উপ-কমিশনার (জনসংযোগ) আবু বক্কর সিদ্দিক বলেন, চট্টগ্রাম থেকে হাওরে ধান কাটতে প্রায় এক হাজার শ্রমিক যাওয়ার কথা রয়েছে। এসব শ্রমিককে যাওয়ার অনুমোদন দিচ্ছে সিএমপি। প্রত্যেক শ্রমিককে প্রত্যয়নপত্র দেওয়া হচ্ছে। রোববার প্রথম পর্যায়ে ১০০ জন শ্রমিক যাচ্ছে।
শ্রমিকের স্বাস্থ্যসহ অন্যান্য পরীক্ষা করা হয়েছে বলে জানিয়েছেন পুলিশ কর্মকর্তা আবু বক্কর সিদ্দিক। তিনি বলেন, সরকারি নির্দেশনা মেনে এসব শ্রমিকের স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে। তাদের যাওয়ার জন্য বাসের ব্যবস্থা এবং পর্যাপ্ত সুরক্ষা সামগ্রী সরবরাহ করা হয়েছে।
দেশের সিলেট ও ময়মনসিংহ অঞ্চলের কয়েকটি জেলা নিয়ে বিশাল হাওর অঞ্চল। কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্য অনুযায়ী, এই বছরে হাওরে বোরোর ফলন বেশি হয়েছে। ইতোমধ্যে ধান পেকে গেছে। প্রতিবছর এসব ধান কাটতে দেশের বিভিন্ন এলাকা থেকে অনেক শ্রমিক হাওরে যায়। কিন্তু করোনা সংকটের কারণে বর্তমানে দেশব্যাপী গণপরিবহন বন্ধ রয়েছে।
ইতোমধ্যে কৃষি মন্ত্রণালয় ভাইরাস মোকাবেলা বিধি-নিষেধ অনুসরণ করে শ্রমিকদের ধান কাটতে পারার ব্যবস্থা করার ঘোষণা দিয়েছে। গত ৯ এপ্রিল কৃষি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তির মাধ্যমে ধান কাটার শ্রমিকদের স্বাস্থ্যবিধি মেনে হাওরে আগমন ও চলাচল নিশ্চিত করতে সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করা হয়েছে।
কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্য অনুযায়ী, এই বছর হাওরে বোরো ধান উৎপাদনের লক্ষ্যমাত্র ধরা হয়েছে ৩৭ লাখ ৪৫ হাজার মেট্রিক টন।