রাত ১০:৩২,   শুক্রবার,   ১১ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,   ২৬শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ,   ৮ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি

পানি ও জুস পান করে অনশন ভাঙলেন চার কৃষক

স্টাফ রিপোর্টার :
সুনামগঞ্জের দোয়ারাবাজারে হাওরের ফসল রক্ষা বাঁধ নির্মাণের কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ এনে কেন্দ্রীয় শহীদ মিনারে মঙ্গলবার সকাল থেকে অনশনে বসা চার কৃষক তাদের অনশন তুলে নিয়েছেন। দুর্নীতি বন্ধের দাবিতে হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের নেতাকর্মীরা বৃহৎ আন্দোলনের ডাক দেয়ার আশ্বাস দিলে মঙ্গলবার বিকেলে কৃষকদের পানি ও জুস পান করিয়ে অনশন ভাঙেন ওই চার কৃষক।
মঙ্গলবার সকালে সুনামগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে অনশনে বসেন, দোয়ারাবাজার উপজেলার বড়বন গ্রামের কৃষক আবদুল জলিল (৬০), উপজেলার মাঝেরগাঁও গ্রামের কৃষক আবদুর রউফ (৫৫), আব্দুর নুর (৭০) ও আবদুল জলিল (৬৫)।
এসময় তাদের কাছ থেকে জানা যায়, ‘নাইন্দার হাওরে ফসল রক্ষা বাঁধের কাজে ১ থেকে ১২ এবং ১৬ নম্বর প্রকল্পের কাজে অনিয়ম ও ব্যাপক দুর্নীতি হচ্ছে, এতে তাদের জমির ফসল ঝুঁকির মুখে রয়েছে। হাওরের বাঁধের কাজের প্রকল্প বাস্তবায়ন কমিটিতে কৃষকদের নাম থাকলেও পেছনে একটি প্রভাবশালী পক্ষ কাজ করছে। পাউবোও তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিচ্ছে না।
অনশন ভাঙার বিষয়ে হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক বিজন সেন রায় বলেন, কৃষকরা হলেন বাংলাদেশের প্রান। তারা সকাল থেকে না খেয়ে অনশনে বসে আছেন সেটি আমাদের জন্য লজ্জার তাই আমরা তাদের আশ্বস্থ করেছি যে বৃহৎ আন্দোলনের ডাক দেওয়া হবে। তার পরিপ্রেক্ষিতে তারা রাজি হন এবং আমরা পানি ও জুস পান করিয়ে তাদের অনশন এর সমাপ্তি ঘোষনা করেন।