রাত ১১:৪০,   শনিবার,   ৫ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,   ২০শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ,   ২রা রবিউস সানি, ১৪৪৬ হিজরি

সুনামগঞ্জে তৃতীয় দফায় বাড়ছে নদ-নদীর পানি, বন্যার শঙ্কা

স্টাফ রিপোর্টার :
হাওর প্রধান জেলা সুনামগঞ্জে তৃতীয়বারের মতো টানা বৃষ্টিপাতে ও ভারতের পাহাড়ি ঢলের প্রভাবে বিভিন্ন নদ-নদীর পানি বৃদ্ধি হতে শুরু করেছে। সোমবার সকাল থেকে বৃষ্টিপাত শুরু হওয়ার পর থেকে সুনামগঞ্জে সুরমা নদীর পানি শহরের ষোলঘর পয়েন্টে বিপৎসীমার ৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।
পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানাযায়, সোমবার সকালে সুরমা নদীর পানি বিপৎসীমার ৩ সেন্টিমিটার থাকলেও দুপুরে তা বৃদ্ধি পেয়ে ৯ সেন্টিমিটার পর্যন্ত পৌছায়। পরবর্তীতে বিকেলে দিকে বৃষ্টি কম হওয়ায় কিছুটা কমতে শুরু করে সুরমার পানি। যা সোমবার সন্ধ্যা ৬ টা পর্যন্ত বিপৎসীমার ৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রভাহিত হচ্ছে। গেল ২৪ ঘন্টায় সুনামগঞ্জে মোট বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ৮২ মিলিমিটার। এছাড়া ভারতের চেরাপুঞ্জিতে গেল ২৪ ঘন্টায় মোট বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ৩২৭ মিলিমিটার।
অন্যদিকে সুনামগঞ্জে তৃতীয়বার নদ-নদীর পানি বৃদ্ধি হওয়া অব্যাহত থাকায় আবারও বন্যা পরিস্থিতির আশঙ্কা করছে পানি উন্নয়ন বোর্ড। আগামী ২-৩ দিন বৃষ্টিপাত অবহ্যাত থাকলে সুনামগঞ্জে আবারও বন্যার রূপ ধারন করতে পারে জানায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।
পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. সবিবুর রহমান বলেন, সুনামগঞ্জে টানা বৃষ্টিপাত ও ভারতের পাহাড়ি ঢলে সুনামগঞ্জের কয়েকটি নদ-নদীর পানি বৃদ্ধি হচ্ছে। যদি এরকম বৃষ্টিপাত অব্যাহত থাকে তাহলে আবারও বন্যার আশঙ্কা রয়েছে।