দুপুর ১:২০,   সোমবার,   ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ,   ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ,   ১২ই জিলকদ, ১৪৪৫ হিজরি

সুনামগঞ্জে নৌকা ডুবাতে মরিয়া দুই এমপি ও আওয়ামীলীগ নেতারা

বিশেষ প্রতিনিধি:

সুনামগঞ্জের পাঁচটি সংসদীয় আসনে নৌকার মনোনয়ন না পেয়ে  আওয়ামীলীগ নেতা ও  মনোনয়ন বঞ্চিত সংসদ সদস্যরা প্রার্থী হয়েছেন। ইতিমধ্যে ৫টি আসনে নির্বাচনে অংশ ‍নিতে আওয়ামীলীগের মনোনীত প্রার্থী ও একই দল থেকে মনোনয়ন বঞ্চিত আওয়ামীলীগ নেতাসহ বিভিন্ন দলের প্রার্থীরা  মনোনয়ন ফরম সংগ্রহ করে রিটানিং কর্মকর্তার কার্যালয় জমা দিয়েছিলেন।

তবে রিটানিং কর্মকর্তার কার্যালয়ের মিডিয়া সেলের দায়িত্বে থাকা অতিরিক্তি জেলা প্রশাসক (রাজস্ব) বিজন কুমার সিংহ  বলেন, জাতীয় নির্বাচনে অংশ নেওয়ার জন্য  জেলার ৫টি আসনে মোট ৪১ টি মনোনয়ন ফরম দাখিল করেন। আমরা যাচাই-বাছাই করে ৩১টি মনোনয়ন পত্র বৈধ ঘোষণা করি এবং ১০টি বাতিল করে দেওয়া হয়। তার মধ্যে ৬জন স্বতন্ত্র প্রার্থী ও ৪জন বিভিন্ন দলের দলীয় প্রার্থী ।

তবে এই দ্বাদশ জাতীয় নির্বাচনের আমেজ ইতিমধ্যে শহর থেকে গ্রামগঞ্জে বইতে শুরু করেছে। কারণ এই নির্বাচনে আওয়ামীলীগের নৌকা প্রতীকের বিরুদ্ধে আওয়ামীলীগের নেতাকর্মীরা স্বতন্ত্র প্রার্থী  হিসেবে নির্বাচন করছেন। তারমধ্যে অন্যতম সুনামগঞ্জ ২ (দিরাই-শাল্লা) আসন। এই আসনে ইতি মধ্যে মনোনয়ন বঞ্চিত সাবেক মন্ত্রী ও বিশিষ্ট পার্লামেন্টেরিয়ান সুরঞ্জিত সেন গুপ্তের স্ত্রী দুই বারের সংসদ সদস্য জয়া সেন গুপ্তা স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন। সেই সাথে এই আসনে নৌকার প্রার্থী বর্তমান পুলিশের আইজিপি’র ছোট ভাই চৌধুরী আব্দুল্লাহ আল মাহমুদ। তাই সুনামগঞ্জের ২ আসনে আওয়ামী লীগের প্রতিপক্ষ আওয়ামী লীগ। যার ফলে এই আসনটি ইতিমধ্যে জমে উঠেছে নির্বাচনী উৎসব।

প্রার্থী হওয়ার ব্যাপারে জয়া সেন নিউজসুনামগঞ্জ.কমকে বলেন, আমি নির্বাচনে প্রার্থী হব। আমার স্বামী যাদেরকে নেতা বানিয়েছেন তারাই আজ আমার প্রতিপক্ষ। যেহেতু বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী বলেছেন যে কেউ স্বতন্ত্র নির্বাচন করতে পারবে তাই আমি প্রার্থী হয়েছি।

এ ছাড়াও সুনামগঞ্জ-১ আসনে মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করছেন তিন বারের সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতন। এ ছাড়াও শ্রমিক লীগের সাবেক সভাপতি সেলিম আহমদও মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র নির্বাচন করছেন। এই আসনে নৌকার প্রার্থী রনজিত চন্দ্র সরকার।

স্বতন্ত্র প্রার্থী হওয়ার ব্যপারে সুনামগঞ্জ-১ আসনের তিন বারের সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতন নিউজসুনামগঞ্জ.কমকে বলেন, আমি নির্বাচনে প্রার্থী হচ্ছি এবং স্বতন্ত্র হিসেবেই নির্বাচন করবও।

 এদিকে সুনামগঞ্জ-৪ আসনে আওয়ামীলীগের মনোনয়ন বঞ্চিত হয়ে স্বতন্ত্র নির্বাচন করছেন জেলা আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক ও আওয়ামীলীগের জাতীয় পরিষদের সদস্য ব্যারিস্টার এম এনামুল কবির ইমন। এই আসনে আওয়ামীলীগের নৌকা প্রতিকের প্রার্থী হচ্ছেন সাবেক সচিব মোহাম্মদ সাদিক।

কেন নৌকার বিরুদ্ধে গিয়ে স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন এমন প্রশ্নের উত্তরে  সুনামগঞ্জ জেলা আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম এনামুল কবির ইমন জানান, নির্বাচনের মাঠ উন্মুক্ত তাই আমি নির্বাচন করছি। এর আগে ২০১৪ সালে দলের মনোনয়ন পাওয়ার পর দলের বৃহত্তর স্বার্থে প্রার্থীতা প্রত্যাহার করি। আশা করি এই নির্বাচনে সুনামগঞ্জ-৪ আসনের মানুষ আমাকে নিরাশ করবেন না।

এছাড়াও সুনামগঞ্জ-৫ আসনে আওয়ামীলীগের মনোনয়ন বঞ্চিত হয়ে স্বতন্ত্র নির্বাচন করছেন জেলা আওয়ামীলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক শামীম আহমদ চৌধুরী। এই আসনে আওয়ামীলীগের নৌকা প্রতিকের প্রার্থী বর্তমান সংসদ সদস্য মহিবুর রহমান মানিক।

নৌকার প্রার্থীর বিপক্ষে স্বতন্ত্র প্রার্থী হওয়ার ব্যাপারে শামীম চৌধুরীর আহমদ চৌধুরীর সাথে ফোনে কয়েকবার যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিভ করেন নি।