দুপুর ২:০৯,   বৃহস্পতিবার,   ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ,   ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ,   ১লা জিলকদ, ১৪৪৫ হিজরি

ব্যাখ্যা দিলেন জয়া ও আল-আমিন 

স্টাফ রিপোর্টার

সুনামগঞ্জ-২ (দিরাই-শাল্লা) আসনের দুই প্রার্থীকে আচরণবিধি লঙ্ঘন করায় বুধবার রাতে শোকজ করেছে নির্বাচন অনুসন্ধান কমিটি। 

বৃহস্পতিবার দুজনেই অনুসন্ধান কমিটির কাছে হাজির হয়ে লিখিত ব্যাখ্যা দিয়েছেন। 

সিনিয়র সহকারী জজ ও নির্বাচন অনুসন্ধান কমিটি সুনামগঞ্জ—২ (দিরাই—শাল্লার) আসনের দায়িত্বপ্রাপ্ত বিচারক আনিসুর রহমান বুধবার সন্ধ্যায় ওই আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আব্দুল্লাহ মাহমুদ চৌধুরী ও স্বতন্ত্র প্রার্থী বর্তমান এমপি জয়া সেনকে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে শোকজ পাঠান।

সমাবেশে নিজের উপস্থিতিতে উস্কানিমূলক বক্তব্য দেওয়ায় আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আব্দুল্লাহ মাহমুদ চৌধুরী  ও পোস্টারে তারিখ না থাকায় এবং মাইকে উস্কানিমূলক প্রচারণা চালানোয় বর্তমান সংসদ সদস্য স্বতন্ত্র প্রার্থী ড. জয়া সেন গুপ্তাকে শোকজ করা হয়।

আল আমিন চৌধুরীকে পাঠানো নির্বাচন অনুসন্ধান কমিটির চিঠিতে, গেল ২৪ ডিসেম্বর দিরাই উপজেলার ভাটিপাড়া ইউনিয়নের ভাটিপাড়ায় আয়োজিত জনসভায় আল আমিন চৌধুরী’র উপস্থিতিতে দিরাই পৌরসভার সাবেক মেয়র মোশারফ মিয়ার বক্তব্যে,‘জয়া সেন গুপ্তা ও তার পক্ষের প্রদীপ রায়কে দুর্নীতিবাজ, জয়া সেন গুপ্তা এমপি হবেন বলে তার মনে হয় না, সাত তারিখের আগে সোজা হয়ে যান, না হলে সোজা করে ছেড়ে দেব, সাবধান হয়ে যান সাত তারিখের আগে নৌকায় আসেন, সাত তারিখের পরে ওই পায়ের তলায় মাটি থাকবে না, সাবধান হয়ে যান, না হলে সাত তারিখের আগে লাল কালা সব শিখে যাবে, আমাদের আন্দোলন জয়া সেনকে বিদায় করার জন্য।’ মোশারফ মিয়ার এ ধরণের বক্তব্যে আচরণ বিধিমালা লঙ্ঘন হয়েছে বলে উল্লেখ করা হয়। এছাড়া ভাটিপাড়া ইউনিয়নে যথাযথ কতৃর্পক্ষের লিখিত অনুমতি ব্যতিত জনসভা করে আচরণ বিধি লঙ্ঘন করেছেন বলে চিঠিতে জানানো হয় এবং বৃহস্পতিবারের মধ্যে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়।

একইভাবে জয়া সেন গুপ্তাকে তাঁর মুদ্রিত পোস্টারে তারিখ  উল্লেখ না থাকায় এবং বুধবার তাঁর পক্ষে প্রচারিত মাইকে ‘খেলা হবে খেলা হবে, সাত তারিখে খেলা হবে’ এ ধরণের উস্কানিমূলক প্রচারণা থাকায় আচরণবিধি লঙ্ঘন হয়েছে উল্লেখ করা হয়। জয়া সেনকেও বৃহস্পতিবারের মধ্যে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়।

ওই অনুসন্ধান কমিটির পেশকার গোপাল চন্দ্র দাস জানিয়েছেন বৃহস্পতিবার নির্বাচন অনুসন্ধান কমিটির দিরাই কার্যালয়ে দুজনেই হাজির হয়ে লিখিত ব্যাখ্যা দিয়েছেন ।