দুপুর ১:৩১,   সোমবার,   ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ,   ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ,   ২০শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

‘ফসল রক্ষা বাঁধ তদারকির অনুরোধ’ ডিসি’র

স্টাফ রিপোর্টার:
হাওরাঞ্চলের বোরো ধান ঝুঁকির মধ্যে রয়েছে। একদিকে পাহাড়ি ঢল নেমে আসছে অন্য দিকে ঝির ঝির বৃষ্টি
হচ্ছে।

এই অবস্থায় জরুরি বিজ্ঞপ্তি জারি করেছেন জেলা প্রশাসক (ডিসি) মো. জাহাঙ্গীর হোসেন। সোমবার (৪ এপ্রিল) ডিসি সুনামগঞ্জ ফেইসবুক আইডি থেকে সন্ধ্যায় জারি করা ওই জরুরি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘পাহাড়ি ঢলের কারণে সুনামগঞ্জ জেলার প্রধান নদ-নদীসমূহের পানি অস্বাভাবিকভাবে বৃদ্ধি পাচ্ছে। হাওরের বোরো ফসল রক্ষা বাঁধ আগামী ২৪ ঘণ্টা সার্বক্ষণিক তদারকি করার জন্য সর্বসাধারণকে অনুরোধ করা যাচ্ছে।’
এ ছাড়া, জনসাধারণকে ধান আগাম কেটে ফেলার জন্য বলা হচ্ছে বলেও শোনা গেছে। তবে মাঠ পর্যায়ে খোঁজ নিয়ে জানা গেছে, বোরো ধান কাটার মতো সময় এখনো আসেনি। বোরো ধান কাটার উপযোগী হতে আরও সপ্তাহখানেক সময় লাগবে।
জেলা কৃষি অফিসের উপ-পরিচালক বিমল চন্দ্র সোম নিউজসুনামগঞ্জডটকমকে বলেন, হাওরে এবার ২ লাখ ২২ হাজার ৮০৫ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে। তবে এখন নদীর পানি বাড়তে শুরু করেছে কিন্তু ধানগুলো এখনও কাটতে সপ্তাহখানেক সময় লাগবে, দোয়া করেন এর আগে যেনো আর বৃষ্টি না আসে।
জেলা প্রশাসক মো.জাহাঙ্গীর হোসেন নিউজসুনামগঞ্জডটকমকে বলেন, বাঁধ যদি ভেঙে যায় তখন কিছু করা সম্ভব হবে না। তাই মানুষকে সচেতন করার জন্য এই বিজ্ঞপ্তি দিয়েছি আমরা। যাতে করে সবাই মিলে মিশে বাঁধ রক্ষা করা সম্ভব হয়। কারণ চারিদিকে নদ নদীর পানি অস্বাভিক হারে বৃদ্বি পাচ্ছে।