রাত ৩:০৩,   সোমবার,   ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ,   ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ,   ১৯শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

সুনামগঞ্জে কালবৈশাখী ঝড়ের তান্ডব,ব্যপক ক্ষয়ক্ষতি

কাল বৈলাখী ঝঢ়েরর তান্ডবে লন্ডভন্ড ঘরবাড়ি

স্টাফ রিপোর্টার:
হাওরে বাঁধ ধান তলিয়ে যাওয়ার পর গত রাতে কাল বৈশাখীর তান্ডবে আরও ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্থ হয়েছেন হাওরঅঞ্চাললে লোক জন।
একের পর এক বোরো ফসলের ক্ষয়ক্ষতি অন্যদিকে কালবৈশাখী ঝড়ের তান্ডবে দিশেহারা সাধারণ মানুষ।
মঙ্গলবার দিবাগত রাতে জেলার সদর উপজেলা, শান্তিগঞ্জ, দিরাই, জামালগঞ্জ, দোয়ারাবাজার,তাহিরপুর, জগন্নাথপুর উপজেলার বেশ কয়েকটি স্থানে কালবৈশাখী ঝড়ে ব্যাপক কাচা- আধাপাকা টিনসেটের ঘরবাড়ি, দোকানপাট ,গাছপালা বিদ্ধস্ত ও বিদ্যুতের লাইনের ক্ষয়ক্ষতি হয়েছে।

ঝড়ে আতঙ্কিত হয়ে দিরাই উপজেলার ভাটিপাড়া ইউনিয়নের আব্দুল ওয়াহাব (৬০) নামে এক বৃদ্ধা ও জামালগঞ্জ উপজেলার ভীমখালী ইউনিয়ন সন্তোষপুর গ্রামের হুশিয়ার আলীর স্ত্রী আজিজুন নেছা নামের আরেক বৃদ্ধা মারা গেছেন বলে খবর পাওয়া গেছে।

মঙ্গলবার দিবাগত রাত ১২ টার দিকে প্রবল বেগে জেলার সদর উপজেলা, শান্তিগঞ্জ, দিরাই, জামালগঞ্জ, দোয়ারাবাজার,তাহিরপুর, জগন্নাথপুর উপজেলার বেশ কয়েকটি ইউনিয়নের উপর দিয়ে কালবৈশাখী ঝড় বয়ে যায়।
এসব উপজেলায় কয়েক হাজার ঘরবাড়ি ও গাছপালা বিদ্ধস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে পল্লী বিদ্যুতের লাইন। জেলার বিভিন্ন উপজেলার কিছু কিছু গ্রামে এখন পর্যন্ত বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রয়েছে। বুধবার সকালে শান্তিগঞ্জ উপজেলার পূর্ব পাগলা ও পশ্চিম পাগলা ইউনিয়নের কয়েকটি গ্রাম ঝড়ে ক্ষতিগ্রস্থ হয়েছে।

শান্তিগঞ্জ উপজেলার পূর্ব পাগলা ইউনিয়নের দিনমুজর আছিয়া বেগম জানান, আমি অসহায় মানুষ । গত রাতে আমার শেষ সম্বল আশ্রয়ের ঘরটুকু ঝড়ে উড়িয়ে নিয়ে গেছে। রাতে ঘরের নিচে ছিলাম ঝড় এসে হঠাৎ ঘর উড়িয়ে নিয়ে যায়। ছোট ছোট ছেলে মেয়ে নিয়ে কোথায় যাবো।

একই গ্রামের ইকবাল হোসনে জানান, ঝড়ে আমার ভাইয়ের ঘর ও আমার ব্যবসার ফার্মেসির দোকান উড়িয়ে নিয়ে গেছে। আমার অনেক টাকার ক্ষতি হয়েছে। আমাদের এলাকার ২৫-৩০টি ঘর বাড়ি লন্ডভন্ড হয়ে গেছে।

ঝড়ে আতঙ্কিত হয়ে দিরাই উপজেলার ভাটিপাড়া উর্দ্ধনপুর গ্রামে এক বৃদ্ধ মৃত্যুর তথ্য নিশ্চিত করেছেন দিরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইফুল আলম।

কালবৈশাখী ঝড়ে ক্ষয়ক্ষতির বিষয়ে জেলা ত্রাণ ও দুর্যোগ বিষয়ক কর্মর্কতা শফিকুল ইসলাম নিউজসুনামগঞ্জডটকমকে জানান,গত রাতে জেলার বিভিন্ন উপজেলায় কালবৈশাখী ঝড়ে ঘর-বাড়ি ও গাছপালার ক্ষতি হয়েছে। তবে কি পরিমাণে ক্ষয়ক্ষতি হয়েছে তা এখন সুনিষ্টি করে বলতে পারবও না। আমরা খোঁজ খবর নিচ্ছি। স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে ক্ষয়ক্ষতির তালিকা সংগ্রহ করা হচ্ছে করব।